hs tips part 2
পরীক্ষা প্রস্তুতি

উচ্চ মাধ্যমিক প্রস্তুতি – জীববিদ্যা (দ্বিতীয় পর্ব)

আগের পর্বে আমরা আলোচনা করেছিলাম উচ্চ মাধ্যমিক জীববিদ্যায় নম্বর বিভাজন ও কিভাবে প্রস্তুতি নিতে হবে তা আলোচনা করেছিলাম। এই দ্বিতীয় পর্বে আমরা অধ্যায় ভিত্তিক আলোচনা করবো।

[আরো পড়ুন – উচ্চ মাধ্যমিকে রসায়নে 90% কিভাবে পাওয়া যাবে]

প্রথম একক – জীবের জনন

সাধারণত প্রথম অধ্যায় জীবের জনন থেকে দুই ও তিন নম্বরের প্রশ্ন, সপুষ্পক উদ্ভিদের যৌন জনন এবং মানব জনন থেকে পাঁচ নম্বরের প্রশ্ন আসে। এছাড়া জননগত স্বাস্থ্য থেকে এক বা দুই নম্বরের প্রশ্ন আসে। একটা ব্যাপার বিশেষ লক্ষ্যনিয়, জননগত স্বাস্থ্য অধ্যায়টি থেকে সাধারণত বিভিন্ন full form বা বিভিন্ন রোগের উপর বিভিন্ন প্রশ্ন পরীক্ষায় আসে (যেমন MTP কি? MTP এর শর্তগুলি কি কি? বা গনোরিয়া, সিফিলিস, AIDS এর জীবানুর বিজ্ঞানসম্মত নাম কি? এই অধ্যায় থেকে বিভিন্ন গর্ভ নিরোধক ব্যবস্থার ওপরও ছোট প্রশ্ন আসে।

দ্বিতীয় একক – বংশগতি ও বিবর্তন

দ্বিতীয় এককের প্রথম অধ্যায় ‘বংশগতি ও প্রকরণ’ এবং দ্বিতীয় অধ্যায়ের ‘বংশগতির আণবিক ভিত্তি’ থেকে দুই ও তিন নম্বরের প্রশ্ন আসে। অনান্য এককের তুলনায় দ্বিতীয় এককেই সবচেয়ে বেশি নম্বর ধার্য করা আছে। সুতরাং এই এককটির গুরুত্ব বেশ খানিকটা বেশি, কিন্তু দেখা যায় অন্যান্য এককের তুলনায় এই এককটি ছাত্রছাত্রীদের কাছে বেশ খানিকটা শক্ত বলে মনে হয়। তাই যারা এই বছর দ্বাদশ শ্রেণিতে উঠতে চলেছ, তাদের জন্য পরামর্শ – এই এককটি প্রথম থেকেই তারা যেন বুঝে পড়ে।

এবার প্রশ্নের ধরন নিয়ে আলোচনা করা যাক। দুই ও তিন নম্বরের প্রশ্নে বিভিন্ন পার্থক্য, সংজ্ঞা, বশংগতি সংক্রান্ত বিভিন্ন রোগ ও কারণ, বিভিন্ন সুত্র ইত্যাদি ধরনের প্রশ্ন আসে। এই প্রশ্নগুলি ভালো করে লেখার জন্য মূল বিষয়গুলি ভালো ভাবে বুঝে পড়া প্রয়োজন।

[এই লেখার প্রথম পর্ব পড়ুন]

পাঁচ নম্বরের প্রশ্নটি বেশিরভাগ ক্ষেত্রেই ‘বংশগতির আণবিক’ ভিত্তি অধ্যায় থেকে আসে। আবার অনেক সময় প্রথম ও দ্বিতীয় অধ্যায় একসঙ্গে যুক্ত করে (3 + 2) প্রশ্ন আসে। এছাড়া DNA Replication, transmission এবং transcription ইত্যাদি অংশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিবর্তন অধ্যায় থেকে মিলার ও উরের পরীক্ষা খুঁটিয়ে পড়তেই হবে। এছাড়া তিন নম্বরের প্রশ্নের জন্য বিবর্তন ও বিভাজনের পদ্ধতি গুরুত্বপূর্ণ।

[আরো পড়ুন – ২০১৮ উচ্চ মাধ্যমিকে চতুর্থ স্থানাধিকারি সৌরদীপ নাথের প্রস্তুতির দুটি বছর]

পরবর্তী সংখ্যায় থাকবে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অধ্যায়ের বিস্তারিত বিবরণ ও পরীক্ষার গুরুত্বপূর্ণ কিছু টিপস।

Leave a Reply